Difference Between R134a And R600a Compressor- ফ্রিজের R134a ও R600a গ্যাসের পার্থক্য

Difference Between R134a And R600a Compressor

আপনার বাড়ির জন্য একটি রেফ্রিজারেটর কেনার সময়, আপনি Difference Between R134a And R600a Compressor নিয়ে ভাবছেন, কোনটি ভাল।

কম গ্লোবাল ওয়ার্মিং সম্ভাবনার প্রেক্ষিতে, R600A সারা বছর ধরে পজিটিভ সম্ভাবনা বেড়েছে (GWP)। ফলস্বরূপ, এটি এখন হালকা বাণিজ্যিক এবং হোম রেফ্রিজারেশন ডিভাইস যেমন ফ্রিজার, ফ্রিস্ট্যান্ডিং ডিসপ্লে ইউনিট, রেফ্রিজারেটর এবং পানীয় সরবরাহকারীর জন্য আদর্শ রেফ্রিজারেন্ট। রেফ্রিজারেন্টটি অ-বিষাক্ত, এর কোন ODP নেই এবং তাপগতিবিদ্যায় অসাধারণভাবে ভালো পারফর্ম করে।

আমরা Difference Between R134a And R600a Compressor আপনার জন্য আরও বোধগম্য করার জন্য বিস্তারিত জানাবো

Difference Between R134a And R600a Compressor

বাষ্প সংকোচন রেফ্রিজারেশন চক্র একটি গার্হস্থ্য রেফ্রিজারেটরে ব্যবহৃত হয়। বাষ্পীভবনকারী, কম্প্রেসার, কনডেনসার এবং সম্প্রসারণ ডিভাইস হল চক্রের সমস্ত গুরুত্বপূর্ণ উপাদান।

কম্প্রেসারের কাজ হল ওয়ার্কিং ফ্লুইডের (যা রেফ্রিজারেন্ট নামেও পরিচিত) বাষ্পীভবন থেকে কনডেন্সারে চাপ বাড়ানো।

আইসোবুটেন (R600a) হল HC যা সাধারণত আবাসিক ফ্রিজ এবং ফ্রিজারগুলিতে পাওয়া যায়, যদিও বিভিন্ন HC-এর রেফ্রিজারেন্ট ব্যবহার রয়েছে।

These are the common differences between R134a and R600a compressors:

উচ্চ জল দ্রবণীয়তার কারণে, R134a (টেট্রাফ্লুরোইথিন) রেফ্রিজারেশন সিস্টেমের জন্য কম উপযুক্ত। এমনকি যদি সামান্য পরিমাণে পানি থাকে, তৈলাক্ত তেল অ্যাসিড, কার্বন ডাই অক্সাইড বা কার্বন মনোক্সাইড তৈরি করবে, 

যা ধাতব ক্ষয় সৃষ্টি করবে, তাই R134a-এর আরও শুকানো এবং পরিষ্কার করা প্রয়োজন। R600a (isobutane) জলে দ্রবণীয় এবং কার্বন ইস্পাত, স্টেইনলেস স্টিল, তামা এবং অ্যালুমিনিয়াম সহ বেশিরভাগ ধাতুর সাথে সামঞ্জস্যপূর্ণ।

R134a বাতাসে অ দাহ্য এবং খুব কম বিষাক্ততা আছে। A1 নিরাপত্তার সর্বোচ্চ স্তর। এটি সম্পূর্ণ ঝুঁকিমুক্ত রেফ্রিজারেন্ট।

R600a এর একটি হালকা বিরক্তিকর এবং চেতনানাশক প্রভাব রয়েছে। এটি একটি দাহ্য গ্যাস। বাতাসের সাথে মিশ্রিত হলে, এটি একটি সংমিশ্রণ তৈরি করতে পারে। তাপ এবং খোলা আগুনের উপস্থিতিতে, এটি BaoZa পোড়াতে পারে। 

যখন এটি অক্সিডেন্টের সংস্পর্শে আসে, তখন এটি তীব্র প্রতিক্রিয়া দেখায়। এর বাষ্প বাতাসের চেয়ে ভারী এবং এটি আগুনের উত্সের সংস্পর্শে আসার আগে প্রজ্বলিত হওয়ার আগে একটি নিম্ন স্তরে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে পারে। R134 এর সামান্য পরিমাণ গ্রীনহাউস গ্যাসের প্রভাব রয়েছে। পরিবেশের উপর R600a এর কোন প্রভাব নেই।

R600a এর বাষ্পীভবন চাপ, ঘনীভূত চাপ এবং নিষ্কাশনের তাপমাত্রা R-134a এর চেয়ে কম। R600a রেফ্রিজারেন্টের নিম্নতর তরল ঘনত্বের কারণে, চার্জের পরিমাণ R-134a এর 45 শতাংশ, রেফ্রিজারেশন কার্যকারিতা ভাল, এবং রেফ্রিজারেশন ক্ষমতা R-134a এর 55 শতাংশ;

R134a রেফ্রিজারেন্ট এবং খনিজ লুব্রিকেটিং তেল বেমানান, এবং উত্পাদন প্রক্রিয়া এবং রেফ্রিজারেশন সিস্টেমের উপাদানগুলির পরিচ্ছন্নতার মানগুলি অত্যধিক কঠোর। R134a রেফ্রিজারেন্ট ব্যবহারের সাথে রেফ্রিজারেটরের শক্তির ব্যবহারও বেড়েছে। একই সময়ে, রেফ্রিজারেন্টের একটি গ্রিনহাউস প্রভাব রয়েছে। প্রভাব সেরা বিকল্প রেফ্রিজারেন্ট রুট নয়।

আইসোবুটেন (R600a) এর মতো সাধারণ হাইড্রোকার্বন রেফ্রিজারেন্টের সুবিধাগুলি R134a রেফ্রিজারেন্টের ত্রুটিগুলিকে ছাড়িয়ে যায়। R600a এর অসামান্য থার্মোফিজিকাল গুণাবলী রেফ্রিজারেন্টের ব্যবহারকে সংজ্ঞায়িত করে। এর শক্তি দক্ষতা CFC এবং HFCS এর চেয়ে ভালো।

 কম্প্রেসারের দক্ষতা (COP মান) এবং রেফ্রিজারেটরের হিমায়ন দক্ষতা (বিদ্যুৎ খরচ সূচক) উভয়ই R134a এর চেয়ে বেশি। শক্তি সঞ্চয় এবং কম নির্গমনের সুবিধার কারণে রেফ্রিজারেটরে রেফ্রিজারেটর হিসাবে কার্যকরভাবে হাইড্রোকার্বন ব্যবহার করা প্রথম দেশ জার্মানি। R600a রেফ্রিজারেন্ট চীনের রেফ্রিজারেশন সেক্টরে ব্যাপকভাবে নিযুক্ত হয়েছে কারণ প্রযুক্তি এবং প্রযুক্তি পরিপক্ক হয়েছে।

R134a ভাল নাকি R600a? Difference Between R134a And R600a Compressor

পরিবেশগতভাবে অনুকূল গুণাবলীর কারণে, R600A পছন্দের রেফ্রিজারেন্ট হয়ে উঠেছে। চলুন দেখে নেওয়া যাক এই রেফ্রিজারেন্টের কিছু ব্যবহার। রেফ্রিজারেন্টটি জিওথার্মাল শক্তি উৎপাদনে ব্যবহার করা হয়।

R600A বেভারেজ ডিসপেনসারে ব্যবহৃত হয় এবং শিল্প হিমায়নের জন্য উপযুক্ত। এটি dehumidifiers এর একটি উপাদান। প্লাগ-ইন এবং ভেন্ডিং মেশিন উভয়ই R600A ব্যবহার করতে পারে।

এগুলি অ্যারোসোল স্প্রে এবং পেট্রোকেমিক্যাল সেক্টরে ফিডস্টক হিসাবেও ব্যবহার করা হয়।

R600A রেফ্রিজারেন্টের নিরাপত্তা কি? শুরু করার জন্য, আপনাকে অবশ্যই অত্যন্ত সতর্কতার সাথে রেফ্রিজারেন্ট পরিচালনা করতে হবে এবং আপনাকে অবশ্যই প্রস্তুতকারকের নির্দেশ অনুসারে এটি বহন এবং প্যাক করতে হবে।

উপরন্তু, কারণ R600A দাহ্য, এটি খোলা শিখা থেকে দূরে রাখা উচিত। R600A এর সাথে কাজ করার সময়, আপনাকে অবশ্যই একটি মাস্ক পরতে হবে কারণ গ্যাস শ্বাস নেওয়া বিপজ্জনক।

R134A পানিতে দ্রবণীয় নয়। তৈলাক্ত তেলের ক্রিয়ায়, জল অ্যাসিড, কার্বন মনোক্সাইড বা কার্বন ডাই অক্সাইড তৈরি করবে, যার ফলে ধাতব ক্ষয় হবে। রেফ্রিজারেন্ট ব্যবহার করার আগে সিস্টেমটি অবশ্যই পরিষ্কার এবং শুকিয়ে নিতে হবে।

অ্যালুমিনিয়াম, স্টেইনলেস স্টিল, তামা এবং কার্বন ইস্পাত সহ বেশিরভাগ ধাতুগুলি R600A এর সাথে সামঞ্জস্যপূর্ণ, যা জলে হালকাভাবে দ্রবণীয়।

R134A নিরাপত্তা বিভাগ A1-এর মধ্যে রয়েছে কারণ এটি অ-দাহ্য এবং কম বিষাক্ততা রয়েছে। R600A দাহ্য এবং অস্বস্তি এবং দুর্বল অ্যানেশেসিয়া প্ররোচিত করতে পারে।

বাতাসের সাথে মিলিত হলে এটি একটি BaoZa মিশ্রণ তৈরি করে এবং অক্সিডেন্টের সাথে যোগাযোগ করলে এটি দৃঢ়ভাবে প্রতিক্রিয়া জানাতে পারে।

রেফ্রিজারেন্ট R134A এর একটি গ্রিনহাউস প্রভাব রয়েছে, যেখানে R600A এর কোনোটি নেই। ঘনীভবন চাপ, বাষ্পীভবনের চাপ এবং নিষ্কাশনের তাপমাত্রা সবই R600A-তে কম।

Conclusion

আপনি হয়তো ইতিমধ্যেই বুঝতে পেরেছেন যে R600a (ISO-Butane) হল একটি রেফ্রিজারেন্ট গ্রেডের আইসোবুটেন যা R12 এবং R134a প্রতিস্থাপন করতে ব্যবহার করা যেতে পারে উচ্চ-তাপমাত্রার হিমায়ন অ্যাপ্লিকেশনে। এবং জেনেছেন Difference Between R134a And R600a Compressor।

গ্লোবাল ওয়ার্মিং পটেনশিয়াল হ্রাসের কারণে, R600a (Iso-Butane) ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে (GWP)। এটি রেফ্রিজারেটর এবং ফ্রিজারের জন্য পছন্দের রেফ্রিজারেন্ট, সেইসাথে ড্রিংক ডিসপেনসার এবং স্ট্যান্ড-অ্যালোন ডিসপ্লে ইউনিট, উভয় গৃহস্থালী এবং হালকা বাণিজ্যিক রেফ্রিজারেশন অ্যাপ্লিকেশনগুলিতে।

এখন যেহেতু আপনি R134a এবং R600a কম্প্রেসারের মধ্যে পার্থক্য সম্পর্কে সচেতন, আপনি সহজেই একটি রেফ্রিজারেটর কেনার সময় বুঝতে পারবেন Difference Between R134a And R600a Compressor  এবং আপনার জন্য আরও ভাল বিকল্প বেছে নিতে পারেন।

আমাদের সঠিক গাইডের সাহায্যে, আপনি সহজেই কম্প্রেসারগুলির কার্যকারিতার মধ্যে পার্থক্য করতে পারেন।

 

আরো পড়ুন-

2 thoughts on “Difference Between R134a And R600a Compressor- ফ্রিজের R134a ও R600a গ্যাসের পার্থক্য”

Leave a comment